Thursday, November 5, 2020

Love in Religion


 
"ভালবাসা ধৈর্যশীল; ভালবাসা সদয়। এটি হিংসা করে না, এটি অহংকার করে না, 
গর্বিত হয় নাঅনিষ্টে আনন্দিত হয় না তবে সত্যের সাথে আনন্দিত হয় I এটি সর্বদা 
রক্ষা করে,সর্বদা বিশ্বাস করে, সর্বদা আশা করে, সর্বদা অধ্যবসায় করে। " 
 
"Love is patient; love is kind. It does not envy, it does not 
boast, it is not proud. 

It is not rude, it is not self-seeking, it is not easily angered, it keeps no record 

of wrongs. Love does not delight in evil but rejoices with the truth. 

It always protects, always trusts, always hopes, always perseveres."

 

 

ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে, ধর্মের আন্ডারপিনিং সহ বা ছাড়াই, প্রেমের জন্য মনোনিবেশ এবং 
নিষ্ঠার প্রয়োজন। আমরা সবাই ভালবাসার সক্ষমতা নিয়ে জন্মেছি। এই ক্ষমতা সম্ভবত প্রতিটি 
ব্যক্তির মধ্যে পরিবর্তিত হয়, তবে এটি সবার অন্তর্নিহিত। আমরা এমন অনেক আবেগ নিয়ে জন্মগ্রহণ 
করি যা প্রেমের সাথে দ্বন্দ্ব করে। আমাদের ভালবাসা বজায় রাখতে এবং প্রকাশ করার জন্য আমাদের 
এই প্রতিযোগিতামূলক ড্রাইভগুলি নিয়ন্ত্রণ করতে শিখতে হবে।
 
From a practical standpoint, with or without the underpinning of 
religion, love requires focus and devotion. We are all born with a 
capacity to love. This capacity likely varies in each person, 
but it is inherent in all. We are also born with numerous impulses 
that conflict with love. We need to learn to control these competing 
drives in order to sustain and express love.
 
বিশ্বব্যাপী সমস্ত ধর্মের কাছে নিঃস্বার্থের নীতিটি সাধারণ এবং মৌলিক, এই বিষয়টি থেকে বোঝা যায় যে 
এটি মানুষের মনে একটি কেন্দ্রীয় জ্যোতিঘাটি ঘটেছে। ভারতীয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রেমকে সৃষ্টির 
অন্তরে থাকা চূড়ান্ত সত্য হিসাবে উল্লেখ করেছিলেন। হিন্দু ধর্মে, আত্মার মুক্তির সর্বাধিক সাধিত পথ হ'ল 
প্রেমের মাধ্যমে, totalশ্বরের প্রতি সম্পূর্ণ ভক্তি আকারে। একইভাবে, ইহুদী ধর্ম, খ্রিস্টান এবং ইসলামে 
Godশ্বরের প্রতি ভালবাসা বিশ্বাসের কেন্দ্রবিন্দু এবং পরিত্রাণ এবং স্বর্গ Godশ্বরের প্রতি উত্সর্গীকৃত 
জীবনের পুরষ্কার হিসাবে।
 
 The fact that the principle of selflessness is common, and 
fundamental, to all of the major world religions suggests that it 
strikes a central chord in the human mind. The Indian poet 
Rabindranath Tagore referred to love as the ultimate truth that lies 
at the heart of creation. In Hinduism, the most commonly pursued 
path to liberation of the soul is through love, in the form of total 
devotion to God. Similarly, in Judaism, Christianity, and Islam, 
the love of God is central to faith, with salvation and heaven being 
the reward for a life dedicated to God.
 
যদিও বিভিন্ন ধর্ম তাদের আধ্যাত্মিক লক্ষ্যগুলি বিভিন্ন শর্তে ফ্রেম করে, তারা একই অন্তর্নিহিত 
ঘটনাকে বোঝায়: সমস্ত স্ব-পরিচালিত প্রবণতা থেকে নিজেকে মুক্ত করে এবং আনন্দের সাথে 
অন্যের সুখ এবং কল্যাণে নিজেকে নিয়োজিত করার মধ্য দিয়ে অভ্যন্তরীণ সাদৃশ্য ও তৃপ্তির অবস্থা - যে, 
ভালবাসা। সুতরাং, বিশ্বের মহান আধ্যাত্মিক নেতাদের প্রভাবের জন্য একটি প্রশংসনীয় ব্যাখ্যা হ'ল 
তারা ভালবাসার শক্তিটিকে আনন্দিত মানব অস্তিত্বের চাবিকাঠি হিসাবে স্বীকৃতি দিয়েছে। 
 
Although different religions frame their spiritual goals in 
different terms, they refer to the same underlying phenomenon: the 
state of inner harmony and satisfaction that comes from freeing 
ourselves from all self-directed impulses and gladly devoting 
ourselves to the happiness and well-being of others — that is, to 
love. Thus, a plausible explanation for the influence of the world’s 
great spiritual leaders is that they recognized the power of love as 
the key to joyful human existence.
 
এই ধর্মগুলি সকলেই আমাদের শিখায় যে যতক্ষণ আমরা এর পক্ষে পর্যাপ্ত প্রচেষ্টা নিবেদিত করতে ইচ্ছুক 
ততক্ষণ যে কেউ শান্তির রাষ্ট্র অর্জন করতে পারে। যেমন ভালবাসা, এই অবস্থা অর্জনের জন্য আমাদের 
প্রতি অহংকারিক অনুভূতি, আগ্রাসন, উচ্চাকাঙ্ক্ষা এবং অভিলাষের মতো প্রতিযোগিতামূলক আবেগকে
 নিয়ন্ত্রণ করা এবং ধর্মীয় শিক্ষাগুলি এই প্রলোভনগুলিকে কীভাবে সর্বোত্তমভাবে প্রতিরোধ করতে পারে 
তার দিকনির্দেশনা সরবরাহ করে। যেহেতু আমাদের অহংকারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন করা কঠিন,
 খুব অল্প লোকই যেমন ভালবাসার শিল্পের আয়ত্তে পরিণত হয় তেমনি একটি নিখুঁত পথ অনুসরণ 
করতে সফল হয়।
 
These religions all teach us that a state of peace can be attained by anybody,
 as long as we are willing to devote sufficient effort to it. As with 
love, attaining this state requires us to control competing impulses 
such as egocentric feelings, aggression, ambition, and lust, and 
religious teachings provide guidance on how best to resist these 
temptations. Because achieving complete control of our egotism is 
difficult, few succeed in following a perfect path, just as few become 
masters of the art of love. 
 
এটা বোঝা সহজ যে কেন প্রেমকে প্রায়শই divineশিক গুণ হিসাবে দেখা হয় এবং ধর্মগুলি কেন এটিকে 
এত গুরুত্ব দেয়। আমরা কীভাবে আমাদের জীবন এবং আমাদের পরিবেশকে উপলব্ধি করি তার প্রতি 
প্রেমের গভীর প্রভাব রয়েছে। প্রেমের প্রতি মনোনিবেশ দুঃখের অনুভূতিটিকে সুখে পরিণত করতে পারে - 
যা অলৌকিক হিসাবে দেখা যেতে পারে। একটি প্রেমময় মন থেকে উদ্ভূত যে নির্মলতা অতিপ্রাকৃত হিসাবে 
অনুভূত হতে পারে, বিশেষত অন্যান্য প্রশংসনীয় ব্যাখ্যার অনুপস্থিতিতে। 
 
It is easy to understand why love is often seen as a divine attribute
 and why religions place such importance on it. Love has a profound 
effect on how we perceive our lives and our environment. A focus on 
love can turn a feeling of misery into happiness — which may be 
viewed as miraculous. The serenity that arises from a loving mind may 
be felt as supernatural, particularly in the absence of other 
plausible explanations.
 
"এবং তুমি তোমার LORDশ্বর সদাপ্রভুকে তোমার সমস্ত হৃদয়, সমস্ত প্রাণ এবং 
সমস্ত শক্তি দিয়ে ভালবাসবে। '
 
 "And you shall love the LORD your God with all your heart, 
and with all your soul, and with all your might."
 
রোম্যান্টিক অনুভূতিগুলি দীর্ঘমেয়াদী সম্পর্কের সূচনা এবং বজায় রাখতে সাহায্য করার জন্য দুর্দান্ত 
এক অনুঘটক হতে পারে, তবে দুঃখজনকভাবে, এগুলি বৈধতাপূর্ণ সম্পর্কের প্রেরণাও হতে পারে যা 
বিবাহকে ধ্বংস করে দেয়। ইতিমধ্যে অন্য কারও সাথে বিবাহিত ব্যক্তির সাথে জড়িত রোমান্টিক 
অনুভূতিগুলি প্রায়শই ভয়াবহ ধ্বংসের দিকে পরিচালিত করে, রোম্যান্সের সংস্কৃতির জন্য 
এক ধরণের রক্তদান। 
 
While romantic feelings can be a wonderful catalyst to begin and 
help sustain a long-term relationship, tragically, they can also be 
the impetus of an illicit affair that destroys a marriage. 
Romantic feelings involving a person who is already married to 
someone else often lead to terrible destruction, a kind of blood 
offering for the cult of romance.

 

Friday, October 30, 2020

What is 'Entertainment' ?

👍👍বিনোদন (বিশেষ্য)

    হোস্ট হিসাবে প্রাপ্তি বা মজাদার, স্বীকার করা বা লালন করার কাজ; অতিথি আপ্যায়ন; 
এছাড়াও, অভ্যর্থনা বা চিকিত্সা, সাধারণভাবে

    বিনোদন (বিশেষ্য)

    যা বিনোদন দেয় বা যার সাথে বিনোদন দেয়; যেমন: (ক) আতিথেয়তা; অতিথির আকাঙ্ক্ষার 
জন্য অতিথিপরায়ণ বিধান; বিশেষত, টেবিলের জন্য বিধান; একটি অতিথিপরায়ণ repast; একটি 
পরব; একটি আনুষ্ঠানিক বা মার্জিত খাবার। (খ) যা একচেটিয়াভাবে মনোযোগ জড়িত করে, 
মজা করে বা ডাইভার্ট করে, ব্যক্তিগতভাবেই হোক, কথোপকথন ইত্যাদির মাধ্যমে বা প্রকাশ্যে,
 কোনওরকম অভিনয় করে; বিনোদন

    বিনোদন (বিশেষ্য)

    চাকরিতে প্রবেশ; পরিষেবা

    বিনোদন (বিশেষ্য)

    সৈন্য বা চাকরদের প্রদান; মজুরি
 
  1. Entertainment(noun)

    the act of receiving as host, or of amusing, admitting, or cherishing; hospitable reception; also, reception or treatment, in general

  2. Entertainment(noun)

    that which entertains, or with which one is entertained; as: (a) Hospitality; hospitable provision for the wants of a guest; especially, provision for the table; a hospitable repast; a feast; a formal or elegant meal. (b) That which engages the attention agreeably, amuses or diverts, whether in private, as by conversation, etc., or in public, by performances of some kind; amusement

  3. Entertainment(noun)

    admission into service; service

  4. Entertainment(noun)

    payment of soldiers or servants; wages

     

     

    👍👍

    বিনোদন হ'ল ক্রিয়াকলাপের এমন একটি রূপ যা দর্শকদের মনোযোগ এবং আকর্ষণীয় করে তোলে 
    বা আনন্দ দেয় এবং আনন্দ দেয়। এটি একটি ধারণা বা কোনও কাজ হতে পারে তবে এটি দর্শকদের 
    দৃষ্টি আকর্ষণ করার লক্ষ্যে বিশেষত হাজার বছর ধরে গড়ে উঠেছে এমন একটি ক্রিয়াকলাপ বা 
    ইভেন্টগুলির মধ্যে অন্যতম হতে পারে [[1] যদিও মানুষের মনোযোগ বিভিন্ন জিনিস দ্বারা ধারণ 
    করা হয়, কারণ বিনোদনের ক্ষেত্রে ব্যক্তিদের আলাদা পছন্দ থাকে, বেশিরভাগ রূপগুলি স্বীকৃত 
    এবং পরিচিত। গল্প বলা, সংগীত, নাটক, নাচ এবং বিভিন্ন ধরণের পারফরম্যান্স সমস্ত সংস্কৃতিতে 
    বিদ্যমান, রাজদরবারে সমর্থিত ছিল, পরিশীলিত আকারে বিকশিত হয়েছিল এবং সময়ের সাথে 
    সাথে সমস্ত নাগরিকের জন্য উপলব্ধ হয়ে ওঠে।
     Entertainment is a form of activity that holds attention and  
    interesting of an audience or gives pleasure and delight. 
    It can be an idea or a task, but is more likely to be one of the 
    activities or events that have developed over thousands of years 
    specifically for the purpose of keeping an audience' sattention.
     Although people's attention is held by different things, because 
    individuals have different preferences in entertainment, most 
    forms are recognisable and familiar. Storytelling, music, drama,  
    dance, and different kinds of performance exist in all cultures, 
    were supported in royal courts, developed into sophisticated forms
     and over time became available to all citizens.
     
    👍👍 
    বিনোদন দেওয়ার অভিজ্ঞতাটি চিত্তবিনোদনের সাথে দৃ associated়তার সাথে যুক্ত হতে পারে, 
    যাতে ধারণার একটি সাধারণ বোঝা মজাদার এবং হাসি, যদিও অনেক বিনোদনের একটি গুরুতর 
    উদ্দেশ্য থাকে। উদাহরণস্বরূপ, অনুষ্ঠানের বিভিন্ন রূপ, উদযাপন, ধর্মীয় উত্সব বা ব্যঙ্গাত্মক ক্ষেত্রে 
    এটি হতে পারে। সুতরাং, সম্ভাবনা রয়েছে যে বিনোদন হিসাবে প্রদর্শিত হবে এটি অন্তর্দৃষ্টি বা 
    বৌদ্ধিক বৃদ্ধি অর্জনের একটি উপায়ও হতে পারে।
     The experience of being entertained has come to be strongly 
    associated with amusement, so that one common understanding of 
    the idea is fun and laughter, although many entertainments have 
    a serious purpose. This may be the case in the various forms of 
    ceremony, celebration, religious festival, or satire for example. 
    Hence, there is the possibility that what appears as entertainment 
    may also be a means of achieving insight or intellectual growth.
     
    👍👍 
    বিনোদনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হ'ল শ্রোতা, যা একটি ব্যক্তিগত বিনোদন বা অবসর 
    কার্যকলাপকে বিনোদনে পরিণত করে into শ্রোতাদের একটি প্যাসিভ ভূমিকা থাকতে পারে, 
    যেমন কোনও নাটক, অপেরা, টেলিভিশন অনুষ্ঠান বা ফিল্ম দেখার ব্যক্তিদের ক্ষেত্রে; বা গেমসের 
    ক্ষেত্রে দর্শকের ভূমিকা সক্রিয় হতে পারে, যেখানে অংশগ্রহণকারী / দর্শকের ভূমিকা নিয়মিতভাবে 
    বিপরীত হতে পারে। বিনোদন সরকারী বা বেসরকারী হতে পারে, থিয়েটার বা কনসার্টের ক্ষেত্রে 
    যেমন আনুষ্ঠানিক, স্ক্রিপ্টেড পারফরম্যান্স জড়িত; বা শিশুদের গেমগুলির ক্ষেত্রে যেমন অনির্ধারিত 
    এবং স্বতঃস্ফূর্ত। বেশিরভাগ বিনোদন বিন্যাস বহু শতাব্দী ধরে ধরে রয়েছে, সংস্কৃতি, প্রযুক্তি এবং 
    ফ্যাশনের পরিবর্তনের কারণে বিকশিত হয়েছে উদাহরণস্বরূপ মঞ্চ যাদুতে। ফিল্ম এবং ভিডিও 
    গেমস, উদাহরণস্বরূপ, যদিও তারা নতুন মিডিয়া ব্যবহার করে, গল্প বলা, উপস্থিত নাটক এবং 
    সঙ্গীত খেলতে চালিয়ে যায়। সংগীত, চলচ্চিত্র বা নৃত্যকে উত্সর্গ করা উত্সব দর্শকদের একটানা 
    বেশ কয়েকদিন ধরে বিনোদন দিতে দেয়।
    An important aspect of entertainment is the audience, which turns a private  
    recreation or leisure activity into entertainment. The audience may have a passive
     role, as in the case of persons watching a play, opera, television show, or film
    or the audience role may be active, as in the case of games,
     where the participant/audience roles may be routinely reversed. 
    Entertainment can be public or private, involving formal, scripted 
    performance, as in the case of theatre or concerts; or unscripted and spontaneous,
     as in the case of children's games.
     Most forms of entertainment have persisted over many centuries, 
    evolving due to changes in culture, technology, and fashion for example 
    with stage magic. Films and video games, for example, although they use newer 
    media, continue to tell stories, present drama, and play music. Festivals devoted 
    to music, film, or dance allow audiences to be entertained over a number of 
    consecutive days.
      
     
     👍👍
    কিছু বিনোদন যেমন জনসাধারণের মৃত্যুদণ্ড কার্যকর করা এখন বেশিরভাগ দেশে অবৈধ। 
    একবার বেড়া বা তীরন্দাজির মতো ক্রিয়াকলাপ, যা একবার শিকার বা যুদ্ধে ব্যবহৃত হয়েছিল, 
    দর্শকের খেলাতে পরিণত হয়েছে। একইভাবে, রান্নার মতো অন্যান্য ক্রিয়াকলাপ পেশাদারদের মধ্যে
     পারফরম্যান্স হিসাবে বিকশিত হয়েছে, বৈশ্বিক প্রতিযোগিতা হিসাবে মঞ্চায়িত হয়েছে এবং তার 
    পরে বিনোদনের জন্য সম্প্রচারিত হয়েছে। এক গোষ্ঠী বা স্বতন্ত্র ব্যক্তির জন্য বিনোদন কী তা অন্য 
    কাজ দ্বারা কাজ বা নিষ্ঠুরতার কাজ হিসাবে বিবেচিত হতে পারে।
    
    বিনোদন সম্পর্কিত পরিচিত ফর্মগুলির বিভিন্ন মিডিয়া অতিক্রম করার ক্ষমতা রয়েছে এবং 
    সৃজনশীল রিমিক্সের জন্য আপাতদৃষ্টিতে সীমাহীন সম্ভাবনা প্রদর্শন করেছে। এটি অনেক থিম, চিত্র 
    এবং কাঠামোর ধারাবাহিকতা এবং দীর্ঘায়ু নিশ্চিত করেছে।
      

    Some entertainment, such as public executions, are now illegal in most countries. Activities such as fencing or archery, once used in hunting or war, have become spectator sports. In the same way, other activities, such as cooking, have developed into performances among professionals, staged as global competitions and then broadcast for entertainment. What is entertainment for one group or individual may be regarded as work or an act of cruelty by another.

    The familiar forms of entertainment have the capacity to cross over different media and have demonstrated a seemingly unlimited potential for creative remix. This has ensured the continuity and longevity of many themes, images, and structures.👪👫👬👭👯

Friday, October 23, 2020

What is education? What is meaning of education? And history of education.

শিক্ষা :- 
শিক্ষা হ'ল শিক্ষার সুবিধার্থে জ্ঞান, দক্ষতা, মান, বিশ্বাস এবং অভ্যাস 
অর্জনের প্রক্রিয়া। শিক্ষামূলক পদ্ধতিগুলির মধ্যে পাঠদান, প্রশিক্ষণ, গল্প বলা,
 আলোচনা এবং নির্দেশিত গবেষণা অন্তর্ভুক্ত। শিক্ষা প্রায়শই প্রশিক্ষকদের সহায়তায় 
পরিচালিত হয়,তবে শিখররা নিজেরাই শিক্ষিত করতে পারে। শিক্ষা আনুষ্ঠানিক 
বা অনানুষ্ঠানিক সেটিংগুলিতে এবং যে কোনও অভিজ্ঞতা যার চিন্তাভাবনা, 
অনুভূতি, বা ক্রিয়াকলাপকেশিক্ষামূলক বলে বিবেচনা করা যেতে পারে তার 
গঠনমূলক প্রভাব ফেলে পাঠদানের পদ্ধতিটিকে শিক্ষাদান বলা হয়

প্রথাগত স্কুল সাধারণত কিন্ডারগার্টেন, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়
 এবং তারপরে কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষানবিশ হিসাবে এই 
ধাপগুলিতে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হয়।
 
 

 

শিক্ষার ইতিহাস:-
প্রাগৈতিহাসিক থেকেই শিক্ষার সূচনা হয়েছিল, কারণ বয়স্করা তাদের সমাজে 
প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা সম্পর্কে তরুণদের প্রশিক্ষণ দেয়। 
প্রাক-সাক্ষরিত সমাজগুলিতে, এটি মৌখিকভাবে এবং অনুকরণের মাধ্যমে 
অর্জন করা হয়েছিল। গল্প বলার জন্য এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে জ্ঞান, 
মান এবং দক্ষতা উত্তীর্ণ হয়েছিল। সংস্কৃতিগুলি যেমন দক্ষতার বাইরে তাদের 
জ্ঞানকে প্রসারিত করতে শুরু করেছিল যা অনুকরণের মাধ্যমে সহজেই শেখা যায়, 
আনুষ্ঠানিক শিক্ষার বিকাশ ঘটে। মধ্য কিংডমের সময়ে মিশরে বিদ্যালয়ের অস্তিত্ব ছিল।
 
প্লেটো ইউরোপের উচ্চতর শিক্ষার প্রথম প্রতিষ্ঠান অ্যাথেন্সে একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন।
খ্রিস্টপূর্ব ৩৩০ সালে প্রতিষ্ঠিত মিশরের আলেকজান্দ্রিয়া শহর প্রাচীন গ্রিসের বৌদ্ধিক 
ক্রেডল হিসাবে অ্যাথেন্সের উত্তরসূরি হয়ে ওঠে। সেখানে, আলেকজান্দ্রিয়ার মহান গ্রন্থাগারটি 
খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে নির্মিত হয়েছিল। ৪ CE6 খ্রিস্টাব্দে রোমের পতনের পরে ইউরোপীয় 
সভ্যতা স্বাক্ষরতা এবং সংগঠনের পতন ঘটিয়েছে 
 
 চীনে কনফুসিয়াস (খ্রিস্টপূর্ব ৫৫১-CE79৯) লু রাজ্যের দেশটির সবচেয়ে প্রভাবশালী 
প্রাচীন দার্শনিক ছিলেন, যার শিক্ষামূলক দৃষ্টিভঙ্গি চীন এবং কোরিয়া, জাপান এবং 
ভিয়েতনামের মতো প্রতিবেশীদের উপর প্রভাবিত করে চলেছে। কনফুসিয়াস শিষ্যদের 
একত্র করেছিলেন এবং এমন একজন শাসকের পক্ষে নিরর্থক অনুসন্ধান করেছিলেন যিনি 
সুশাসনের জন্য তাঁর আদর্শ গ্রহণ করেছিলেন, তবে তাঁর আনালিকরা অনুসারীরা লিখেছিলেন 
এবং আধুনিক যুগে পূর্ব এশিয়ার শিক্ষাকে প্রভাবিত করে চলেছেন।
 
অ্যাজটেকদেরও শিক্ষা সম্পর্কে একটি উন্নত তত্ত্ব ছিল, যা নাহুয়াতলে তেলাকুয়াপাহুয়ালিজিট্লি 
নামে একটি সমতুল্য শব্দ রয়েছে। এর অর্থ "একজন ব্যক্তিকে উত্থাপন বা শিক্ষিত করার শিল্প",
বা "পুরুষদের শক্তিশালী করা বা তাদের প্রতিপালনের শিল্প"।এটি ছিল শিক্ষার একটি বিস্তৃত ধারণা, 
যা সূচিত করে যে এটি বাড়িতে থেকে শুরু হয়, আনুষ্ঠানিক বিদ্যালয়ের দ্বারা সমর্থিত, এবং 
সম্প্রদায়িক জীবনযাত্রার দ্বারা শক্তিশালী।তিহাসিকরা উল্লেখ করেছেন যে সামাজিক শ্রেণি ও 
লিঙ্গ নির্বিশেষে সবার জন্য প্রথাগত শিক্ষা বাধ্যতামূলক ছিল। এছাড়াও নীসেক্টলামাচিলিজটলি 
শব্দটি ছিল, যা "মুখকে জ্ঞান দেওয়ার কাজ"।এই ধারণাগুলি শিক্ষাব্যবস্থার একটি জটিল সেটকে 
নির্দেশ করে, যা পরবর্তী প্রজন্মকে অতীতের অভিজ্ঞতা এবং বৌদ্ধিক heritageতিহ্যের সাথে 
যোগাযোগের দিকে পরিচালিত হয়েছিল স্বতন্ত্র বিকাশের উদ্দেশ্যে এবং সমাজে তাঁর 
একীকরণের উদ্দেশ্যে 
 
রোমের পতনের পরে, ক্যাথলিক চার্চ পশ্চিম ইউরোপে সাক্ষর বৃত্তির একমাত্র সংরক্ষণক 
হয়ে ওঠে।চার্চটি প্রাথমিক মধ্যযুগে উন্নত শিক্ষার কেন্দ্র হিসাবে ক্যাথেড্রাল স্কুল স্থাপন করেছিল। 
এর মধ্যে কয়েকটি স্থাপনা শেষ পর্যন্ত মধ্যযুগীয় বিশ্ববিদ্যালয় এবং ইউরোপের অনেক আধুনিক 
বিশ্ববিদ্যালয়গুলির পূর্বভূমিতে বিবর্তিত হয়েছিল। উচ্চ মধ্যযুগের সময়, চার্ট্রেস ক্যাথেড্রাল 
বিখ্যাত এবং প্রভাবশালী চার্ট্রেস ক্যাথেড্রাল স্কুল পরিচালনা করত। ওয়েস্টার্ন খ্রিস্টীয়দের মধ্যযুগীয় 
বিশ্ববিদ্যালয়গুলি সমস্ত পশ্চিম ইউরোপ জুড়ে সুসংহত হয়েছিল, তদন্তের স্বাধীনতাকে উত্সাহিত 
করেছিল এবং নেপলস বিশ্ববিদ্যালয়ের টমাস অ্যাকুইনাস, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রবার্ট 
গ্রোসেটেসিসহ এক বিরাট বিস্তৃত সূক্ষ্ম বিদ্বান এবং প্রাকৃতিক দার্শনিক তৈরি করেছিল। বৈজ্ঞানিক 
পরীক্ষার পদ্ধতিগত পদ্ধতির প্রাথমিক প্রকাশক, এবং জৈবিক ক্ষেত্র গবেষণার প্রবর্তক সেন্ট 
অ্যালবার্ট গ্রেট।1088-এ প্রতিষ্ঠিত, বোলোন বিশ্ববিদ্যালয়টিকে প্রথম, এবং প্রাচীনতম ক্রমাগত 
পরিচালিত বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচনা করা হয় 
 
 বর্তমানে বেশিরভাগ দেশে স্কুলে বা অন্যথায় পূর্ণ-কালীন পড়াশুনা একটি নির্দিষ্ট 
বয়স পর্যন্ত সমস্ত শিশুদের জন্য বাধ্যতামূলক। এই কারণে জনসংখ্যা বৃদ্ধির সাথে 
একত্রে বাধ্যতামূলক শিক্ষার বিস্তার, ইউনেস্কো গণনা করেছে যে পরবর্তী ৩০ বছরে 
আরও বেশি মানুষ এ পর্যন্ত মানব ইতিহাসের তুলনায় আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করবে
 
 
 শিক্ষা কী ? এবং শিক্ষার অর্থ কী?
শিক্ষাকে সমাজের মূল্যবোধ এবং জড়িত জ্ঞানের সংক্রমণ হিসাবে ভাবা যেতে পারে। এই অর্থে, 
এটি সামাজিক বিজ্ঞানীরা যাকে সামাজিকীকরণ বা সম্প্রসারণ বলে বোঝায় তার সমান শিশুরা - নিউ 
গিনি উপজাতিদের মধ্যে ধারণা করা হোক না কেন, রেনেসাঁ ফ্লোরেন্টাইনস বা ম্যানহাটনের মধ্যবিত্ত — 
সংস্কৃতি ছাড়াই জন্মগ্রহণ করেছে। শিক্ষা তাদের সংস্কৃতি শেখার, যৌবনের পথে তাদের আচরণকে লাই 
এবং সমাজে তাদের শেষ ভূমিকাতে পরিচালিত করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। খুব আদিম 
সংস্কৃতিতে প্রায়শই খুব সামান্য আনুষ্ঠানিক পড়াশোনা হয় যা সাধারণভাবে স্কুল বা ক্লাস বা শিক্ষকদের 
নামে ডাকা হত তার খুব কমই। পরিবর্তে, পুরো পরিবেশ এবং সমস্ত ক্রিয়াকলাপ ঘন ঘন স্কুল এবং 
ক্লাস হিসাবে দেখা হয় এবং অনেক বা সমস্ত প্রাপ্তবয়স্ক শিক্ষক হিসাবে কাজ করে। যেহেতু সমাজগুলি 
আরও জটিল আকার ধারণ করে, তবে এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মকে জ্ঞানের পরিমাণ যেভাবে 
জানানো যেতে পারে তা যে কোনও একজনের জানার চেয়ে বেশি হয়ে যায়, এবং তাই, সাংস্কৃতিক 
সংক্রমণের আরও নির্বাচনী এবং দক্ষ মাধ্যমকে অবশ্যই বিকশিত করতে হবে। ফলাফলটি আনুষ্ঠানিক 
শিক্ষা — স্কুল এবং বিশেষজ্ঞ যাকে শিক্ষক বলা হয়।
 
 যেহেতু সমাজ আরও জটিল হয়ে ওঠে এবং বিদ্যালয়গুলি আরও প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে, 
শিক্ষাগত অভিজ্ঞতা দৈনন্দিন জীবনের সাথে সরাসরি কম সম্পর্কিত হয়, ওয়ার্কেডে বিশ্বের 
প্রেক্ষাপটে দেখানো এবং শেখার বিষয় কম, এবং অনুশীলন থেকে আরও বিমূর্ত, আরও 
বিচলিত করার বিষয়, প্রসঙ্গের বাইরে বলা এবং শেখা। একটি আনুষ্ঠানিক পরিবেশে 
শেখার এই ঘনত্ব শিশুদের কেবল তাদের পর্যবেক্ষণ এবং অনুকরণ করে তারা যতটা করতে 
সক্ষম তার চেয়ে তাদের সংস্কৃতি থেকে আরও অনেক কিছু শিখতে দেয়। যেহেতু সমাজ ধীরে 
ধীরে শিক্ষাকে আরও বেশি গুরুত্ব দেয়, তেমনি এটি শিক্ষার সামগ্রিক লক্ষ্য, বিষয়বস্তু, 
সংগঠন এবং কৌশলগুলিও প্রণয়ন করার চেষ্টা করে। তরুণ প্রজন্মকে লালন-পালনের 
পরামর্শ নিয়ে সাহিত্য ভারী হয়ে ওঠে। সংক্ষেপে, এখানে দর্শনের এবং তত্ত্বের বিকাশ ঘটে।

Monday, October 19, 2020

জীবনের বাস্তবতা ( life - reality)

“আমাদের নিজেদেরকে এমন লোকদের দ্বারা ভালবাসতে দেওয়া উচিত যারা সত্যই আমাদের ভালবাসে, 
সত্যই গুরুত্বপূর্ণ লোকেরা। অনেক সময়, আমাদের আমাদের ভালবাসার জন্য লোকেরা তাদের অনুসরণ 
করে অন্ধ হয়ে পড়েছি, এমন লোকেরা যে বিষয়টি বিবেচনা করে না, যদিও আমরা সমস্ত সময় নষ্ট করি 
এবং যে লোকেরা আমাদের ভালবাসে তাদের পথের পাশে দাঁড়িয়ে আমাদের ভিক্ষা করতে হয় রাস্তায়! 
এটি শেষ করার সময় এসেছে। আমাদের নিজেদেরকে ভালবাসার সময় দেওয়ার সময় এসেছে। ”
                                                         
                                                                            - সি জয়বেল সি।

 

 



 
জীবন নিখুঁত নয়, আপনাকে নিখুঁত করতে হবে:-
জীবন সুন্দর. তবে এটি কঠোর এবং অগোছালো এবং ক্লান্তিকর এবং স্বভাবসুলভ এবং দু: খজনক।

জীবন অনেক কিছুই, তবে এটি নিখুঁত নয়। সুখী হওয়ার জন্য আপনাকে সেই সত্যটি গ্রহণ করতে হবে।

আপনি যে জীবনের সাথে সুখী হতে পারেন তার ঝলক দেখার জন্য ভবিষ্যতের দিকে তাকানোর পরিবর্তে,
 আপনার এখনি জীবন নিয়ে খুশি হওয়া শুরু করুন।

কৃতজ্ঞতা আপনার জীবনের সুখ, স্বাস্থ্য, উত্পাদনশীলতা এবং সম্পর্কের জন্য আশ্চর্য কাজ করতে পারে।
 আপনি আপনার জীবনের জন্য কৃতজ্ঞ সমস্ত জিনিস লেখার চেষ্টা করুন।আপনি জীবনে কী চান তা 
নিজেকে জিজ্ঞাসা করতে পারেন এবং এটি অর্জনের জন্য কোনও উপায় খুঁজে পেতে পারেন।
 
 
 
 
 
 
 আরও বন্ধু অগত্যা আরও বেশি মজা বোঝায় না:-
 মানুষের মধ্যে একটি ভ্রান্ত ধারণা রয়েছে যে আপনি যে পরিমাণ বন্ধুর সংখ্যা বেশি করেছেন, 
তত বেশি মজা পাবেন।ঘটনাটি হ'ল আপনার যত কম বন্ধু রয়েছে, 
আপনাকে বিষ্ঠা মোকাবেলা করতে হবে তত কম। 
আমাকে বিশ্বাস কর; আপনার কত বন্ধু রয়েছে তা বিবেচ্য নয়, আপনি যখন প্রয়োজন হয় তখন 
আপনি কতজন বন্ধুকে গণনা করতে পারেন তা matters

আমার জন্য, দশটি এলোমেলো বন্ধু থাকার চেয়ে দীর্ঘ সময়ের জন্য আপনার সাথে থাকতে 
না পারার চেয়ে একক সেরা বন্ধু থাকা ভাল better

সর্বাধিক গুরুত্বপূর্ণ, এই সত্যটি বুঝতে হবে যে সবার কাছে বন্ধু কারও বন্ধু নয়।

একটি একক গোলাপ আমার বাগান হতে পারে, একক বন্ধু আমার বিশ্বের। 

 
 
 
  খারাপ জিনিস ভাল লোকের সাথে ঘটে:-
এটি আমাদের নিজেরাই হোক না কেন, আমরা জানি এমন 
লোকেরা বা বিশ্বের অন্যরা যারা প্রকৃতপক্ষে ভাল মানুষ, খারাপ 
জিনিস ঘটবে। তারা অপরাধ, অসুস্থতা, বিপর্যয় 
বা ট্র্যাজেডির সম্মুখীন হতে পারে - ভাল মানুষ এই ঘটনাগুলি থেকে রেহাই পায় না।

বিপরীতে, খারাপ লোকদের মধ্যে ভাল জিনিসগুলি ঘটে।এমন কিছু লোক আছেন যারা দয়াবান, 
যত্নবান বা দান করেন না যাদের অন্যকে আহত করার উদ্দেশ্য 
রয়েছে তবে তারা কোনওভাবে তাদের জীবনের কিছু ক্ষেত্রে উন্নতি করতে পারেন। 
ফর্সা? নাহ, এটি ঠিক ঠিক এভাবেই।তবে কখনই এই মামলাগুলি দেখুন না এবং 
এমন কিছু বলবেন না যে "ভাল তিনি চেষ্টা করছেন না 
এবং তিনি এই সমস্ত সুবিধা কাটাচ্ছেন!"

আপনি এখনও চেষ্টা করতে এবং সর্বদা সেরা হতে চান।
 

Friday, October 16, 2020

স্বাস্থ্য পরামর্শ (health tips)


 

স্বাস্থ্যকর ডায়েট খান:-

ফলমূল, শাকসবজি, ফলমূল, বাদাম এবং পুরো শস্য সহ 
বিভিন্ন খাবারের সংমিশ্রণ খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 
কমপক্ষে পাঁচ ভাগ (400 গ্রাম) ফল এবং শাকসব্জী খাওয়া 
উচিত। আপনি সবসময় আপনার খাবারের মধ্যে ভিজি অন্তর্ভুক্ত করে ফল এবং শাকসবজি খাওয়ার
 উন্নতি করতে পারেন; স্নাকস হিসাবে তাজা ফল এবং শাকসব্জী খাওয়া; বিভিন্ন ফল এবং 
শাকসব্জী খাওয়া; এবং মরসুমে এগুলি খাওয়া। স্বাস্থ্যকর খাওয়ার মাধ্যমে, আপনি আপনার অপুষ্টি এবং
 ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো অসুখজনিত রোগের (এনসিডি) ঝুঁকি হ্রাস করবেন।

 

 ক্ষতিকারক চর্বি গ্রহণ কমিয়ে দিন:- 

খাওয়া ফ্যাটগুলি আপনার মোট শক্তি গ্রহণের 30% এরও কম 
হওয়া উচিত। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং এনসিডিগুলিকে 
প্রতিরোধ করতে সহায়তা করবে। বিভিন্ন ধরণের চর্বি রয়েছে 
তবে অসম্পৃক্ত চর্বিগুলি স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাটগুলির 
চেয়ে বেশি পছন্দসই। ডাব্লুএইচও মোট শক্তি গ্রহণের 10% এরও 
কম স্যাচুরেটেড ফ্যাট হ্রাস করার পরামর্শ দেয়; মোট শক্তি গ্রহণের 1% এরও কম ট্রান্স-ফ্যাট
 হ্রাস করা; এবং অসম্পৃক্ত চর্বিগুলিতে উভয় স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাট প্রতিস্থাপন করে।

মাছ, অ্যাভোকাডো এবং বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলগুলিতে 
পছন্দের অসম্পৃক্ত চর্বি পাওয়া যায়; স্যাচুরেটেড ফ্যাট ফ্যাটযুক্ত মাংস, মাখন, খেজুর এবং 
নারকেল তেল, ক্রিম, পনির, ঘি এবং লার্ডে পাওয়া যায়; এবং ট্রান্স-ফ্যাটগুলি বেকড এবং 
ভাজা খাবার এবং প্রি-প্যাকেজড স্ন্যাকস এবং খাবারগুলি যেমন হিমায়িত পিজ্জা, কুকিজ,
 বিস্কুট এবং রান্নার তেল এবং স্প্রেড পাওয়া যায়।
  
 কম লবণ এবং চিনি গ্রহণ করুন:-
 যারা প্রস্তাবিত পরিমাণে সোডিয়ামের দ্বিগুণ পরিমাণে সেবন করেন, 
তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকিতে ফেলে, যার ফলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। 
বেশিরভাগ লোক লবণের মাধ্যমে তাদের সোডিয়াম পান। আপনার লবণের পরিমাণ 
প্রতিদিন প্রায় 5 চা চামচ সমান করুন 5 খাবার তৈরির সময় লবণ, সয়া সস, ফিশ সস 
এবং অন্যান্য উচ্চ-সোডিয়াম মিশ্রণের পরিমাণ সীমিত রেখে এটি করা সহজ; আপনার 
খাবারের টেবিল থেকে লবণ, সিজনিংস এবং উপকরণগুলি অপসারণ; নোনতা নাস্তা 
এড়ানো; এবং কম-সোডিয়াম পণ্য বেছে নেওয়া।

অন্যদিকে অতিরিক্ত পরিমাণে শর্করা সেবন করলে দাঁতের ক্ষয় এবং অস্বাস্থ্যকর ওজন 
বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় ক্ষেত্রেই, বিনামূল্যে শর্করা গ্রহণের 
পরিমাণ মোট শক্তি গ্রহণের 10% এরও কম হওয়া উচিত। এটি কোনও বয়স্কের জন্য 
50 গ্রাম বা প্রায় 12 চা চামচ সমতুল্য। ডাব্লুএইচও অতিরিক্ত স্বাস্থ্য বেনিফিটগুলির জন্য 
মোট শক্তি গ্রহণের 5% এরও কম গ্রহণের পরামর্শ দেয়। চিনিযুক্ত স্ন্যাকস, ক্যান্ডি এবং চিনি-মিষ্টিযুক্ত
 পানীয় খাওয়া সীমাবদ্ধ করে আপনি আপনার চিনির পরিমাণ কমিয়ে দিতে পারেন।
 
অ্যালকোহলের ক্ষতিকারক ব্যবহার এড়িয়ে চলুন:
অ্যালকোহল পান করার কোনও নিরাপদ স্তর নেই।
 অ্যালকোহল সেবনের ফলে স্বাস্থ্য সমস্যা যেমন অ্যালকোহল নির্ভরতা,
 লিভার সিরোসিসের মতো বড় এনসিডি, কিছু ক্যান্সার এবং 
হৃদরোগের পাশাপাশি সহিংসতা এবং রাস্তা সংঘর্ষ ও সংঘর্ষের 
ফলে আহত হওয়ার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।
  
সক্রিয় থাকুন:-
 শারীরিক ক্রিয়াকলাপকে কঙ্কালের পেশীগুলির দ্বারা 
উত্পাদিত কোনও শারীরিক আন্দোলন হিসাবে সংজ্ঞায়িত 
করা হয় যার জন্য শক্তি ব্যয় প্রয়োজন। এর মধ্যে কাজ করার সময়,
 খেলতে, পরিবারের কাজকর্ম চালানো, ভ্রমণ এবং বিনোদনমূলক 
কর্মকাণ্ডে জড়িত থাকার সময় নেওয়া অনুশীলন এবং ক্রিয়াকলাপ 
অন্তর্ভুক্ত রয়েছে। আপনার যে শারীরিক ক্রিয়াকলাপের প্রয়োজন তা
 আপনার বয়সের উপর নির্ভর করে তবে 18-64 বছর বয়সী 
প্রাপ্ত বয়স্কদের পুরো সপ্তাহে কমপক্ষে 150 মিনিটের মাঝারি-তীব্র 
শারীরিক কার্যকলাপ করা উচিত। অতিরিক্ত স্বাস্থ্য বেনিফিটের জন্য 
প্রতি সপ্তাহে মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকে 300 মিনিটে বাড়ান।

 

আপনার খাবারটি সঠিকভাবে প্রস্তুত করুন:-
 ক্ষতিকারক ব্যাকটিরিয়া, ভাইরাস, পরজীবী বা রাসায়নিক পদার্থযুক্ত 
অনিরাপদ খাবারের কারণে 200 টিরও বেশি রোগ হয় - ডায়রিয়া থেকে 
ক্যান্সার পর্যন্ত। বাজারে বা দোকানে খাবার কেনার সময়, এটি খাওয়া নিরাপদ 
কিনা তা নিশ্চিত করার জন্য লেবেলগুলি বা আসল উত্পাদনগুলি পরীক্ষা করুন। 
আপনি যদি খাবার প্রস্তুত করছেন, নিশ্চিত করুন যে আপনি নিরাপদ খাবারের 
জন্য পাঁচটি কী অনুসরণ করছেন: (1) পরিষ্কার রাখুন; (২) আলাদা কাঁচা ও রান্না করা; 
(3) পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করুন; (৪) নিরাপদ তাপমাত্রায় খাবার রাখুন; এবং 
(5) নিরাপদ জল এবং কাঁচামাল ব্যবহার করুন।
 
নিয়মিত চেক-আপ করুন:-
নিয়মিত চেক-আপগুলি স্বাস্থ্য সমস্যাগুলি শুরু করার আগে 
তাদের সন্ধান করতে সহায়তা করে। চিকিত্সা এবং নিরাময়ের 
জন্য আপনার সম্ভাবনা আরও ভাল হলে স্বাস্থ্য পেশাদাররা তাড়াতাড়ি 
স্বাস্থ্যের সমস্যাগুলি সন্ধান করতে এবং সনাক্ত করতে সহায়তা করতে পারেন। 
আপনার অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা, স্ক্রিনিং এবং চিকিত্সা পরীক্ষা করতে 
আপনার নিকটতম স্বাস্থ্য সুবিধাটিতে যান।