Friday, October 23, 2020

What is education? What is meaning of education? And history of education.

শিক্ষা :- 
শিক্ষা হ'ল শিক্ষার সুবিধার্থে জ্ঞান, দক্ষতা, মান, বিশ্বাস এবং অভ্যাস 
অর্জনের প্রক্রিয়া। শিক্ষামূলক পদ্ধতিগুলির মধ্যে পাঠদান, প্রশিক্ষণ, গল্প বলা,
 আলোচনা এবং নির্দেশিত গবেষণা অন্তর্ভুক্ত। শিক্ষা প্রায়শই প্রশিক্ষকদের সহায়তায় 
পরিচালিত হয়,তবে শিখররা নিজেরাই শিক্ষিত করতে পারে। শিক্ষা আনুষ্ঠানিক 
বা অনানুষ্ঠানিক সেটিংগুলিতে এবং যে কোনও অভিজ্ঞতা যার চিন্তাভাবনা, 
অনুভূতি, বা ক্রিয়াকলাপকেশিক্ষামূলক বলে বিবেচনা করা যেতে পারে তার 
গঠনমূলক প্রভাব ফেলে পাঠদানের পদ্ধতিটিকে শিক্ষাদান বলা হয়

প্রথাগত স্কুল সাধারণত কিন্ডারগার্টেন, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়
 এবং তারপরে কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষানবিশ হিসাবে এই 
ধাপগুলিতে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হয়।
 
 

 

শিক্ষার ইতিহাস:-
প্রাগৈতিহাসিক থেকেই শিক্ষার সূচনা হয়েছিল, কারণ বয়স্করা তাদের সমাজে 
প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা সম্পর্কে তরুণদের প্রশিক্ষণ দেয়। 
প্রাক-সাক্ষরিত সমাজগুলিতে, এটি মৌখিকভাবে এবং অনুকরণের মাধ্যমে 
অর্জন করা হয়েছিল। গল্প বলার জন্য এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে জ্ঞান, 
মান এবং দক্ষতা উত্তীর্ণ হয়েছিল। সংস্কৃতিগুলি যেমন দক্ষতার বাইরে তাদের 
জ্ঞানকে প্রসারিত করতে শুরু করেছিল যা অনুকরণের মাধ্যমে সহজেই শেখা যায়, 
আনুষ্ঠানিক শিক্ষার বিকাশ ঘটে। মধ্য কিংডমের সময়ে মিশরে বিদ্যালয়ের অস্তিত্ব ছিল।
 
প্লেটো ইউরোপের উচ্চতর শিক্ষার প্রথম প্রতিষ্ঠান অ্যাথেন্সে একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন।
খ্রিস্টপূর্ব ৩৩০ সালে প্রতিষ্ঠিত মিশরের আলেকজান্দ্রিয়া শহর প্রাচীন গ্রিসের বৌদ্ধিক 
ক্রেডল হিসাবে অ্যাথেন্সের উত্তরসূরি হয়ে ওঠে। সেখানে, আলেকজান্দ্রিয়ার মহান গ্রন্থাগারটি 
খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে নির্মিত হয়েছিল। ৪ CE6 খ্রিস্টাব্দে রোমের পতনের পরে ইউরোপীয় 
সভ্যতা স্বাক্ষরতা এবং সংগঠনের পতন ঘটিয়েছে 
 
 চীনে কনফুসিয়াস (খ্রিস্টপূর্ব ৫৫১-CE79৯) লু রাজ্যের দেশটির সবচেয়ে প্রভাবশালী 
প্রাচীন দার্শনিক ছিলেন, যার শিক্ষামূলক দৃষ্টিভঙ্গি চীন এবং কোরিয়া, জাপান এবং 
ভিয়েতনামের মতো প্রতিবেশীদের উপর প্রভাবিত করে চলেছে। কনফুসিয়াস শিষ্যদের 
একত্র করেছিলেন এবং এমন একজন শাসকের পক্ষে নিরর্থক অনুসন্ধান করেছিলেন যিনি 
সুশাসনের জন্য তাঁর আদর্শ গ্রহণ করেছিলেন, তবে তাঁর আনালিকরা অনুসারীরা লিখেছিলেন 
এবং আধুনিক যুগে পূর্ব এশিয়ার শিক্ষাকে প্রভাবিত করে চলেছেন।
 
অ্যাজটেকদেরও শিক্ষা সম্পর্কে একটি উন্নত তত্ত্ব ছিল, যা নাহুয়াতলে তেলাকুয়াপাহুয়ালিজিট্লি 
নামে একটি সমতুল্য শব্দ রয়েছে। এর অর্থ "একজন ব্যক্তিকে উত্থাপন বা শিক্ষিত করার শিল্প",
বা "পুরুষদের শক্তিশালী করা বা তাদের প্রতিপালনের শিল্প"।এটি ছিল শিক্ষার একটি বিস্তৃত ধারণা, 
যা সূচিত করে যে এটি বাড়িতে থেকে শুরু হয়, আনুষ্ঠানিক বিদ্যালয়ের দ্বারা সমর্থিত, এবং 
সম্প্রদায়িক জীবনযাত্রার দ্বারা শক্তিশালী।তিহাসিকরা উল্লেখ করেছেন যে সামাজিক শ্রেণি ও 
লিঙ্গ নির্বিশেষে সবার জন্য প্রথাগত শিক্ষা বাধ্যতামূলক ছিল। এছাড়াও নীসেক্টলামাচিলিজটলি 
শব্দটি ছিল, যা "মুখকে জ্ঞান দেওয়ার কাজ"।এই ধারণাগুলি শিক্ষাব্যবস্থার একটি জটিল সেটকে 
নির্দেশ করে, যা পরবর্তী প্রজন্মকে অতীতের অভিজ্ঞতা এবং বৌদ্ধিক heritageতিহ্যের সাথে 
যোগাযোগের দিকে পরিচালিত হয়েছিল স্বতন্ত্র বিকাশের উদ্দেশ্যে এবং সমাজে তাঁর 
একীকরণের উদ্দেশ্যে 
 
রোমের পতনের পরে, ক্যাথলিক চার্চ পশ্চিম ইউরোপে সাক্ষর বৃত্তির একমাত্র সংরক্ষণক 
হয়ে ওঠে।চার্চটি প্রাথমিক মধ্যযুগে উন্নত শিক্ষার কেন্দ্র হিসাবে ক্যাথেড্রাল স্কুল স্থাপন করেছিল। 
এর মধ্যে কয়েকটি স্থাপনা শেষ পর্যন্ত মধ্যযুগীয় বিশ্ববিদ্যালয় এবং ইউরোপের অনেক আধুনিক 
বিশ্ববিদ্যালয়গুলির পূর্বভূমিতে বিবর্তিত হয়েছিল। উচ্চ মধ্যযুগের সময়, চার্ট্রেস ক্যাথেড্রাল 
বিখ্যাত এবং প্রভাবশালী চার্ট্রেস ক্যাথেড্রাল স্কুল পরিচালনা করত। ওয়েস্টার্ন খ্রিস্টীয়দের মধ্যযুগীয় 
বিশ্ববিদ্যালয়গুলি সমস্ত পশ্চিম ইউরোপ জুড়ে সুসংহত হয়েছিল, তদন্তের স্বাধীনতাকে উত্সাহিত 
করেছিল এবং নেপলস বিশ্ববিদ্যালয়ের টমাস অ্যাকুইনাস, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রবার্ট 
গ্রোসেটেসিসহ এক বিরাট বিস্তৃত সূক্ষ্ম বিদ্বান এবং প্রাকৃতিক দার্শনিক তৈরি করেছিল। বৈজ্ঞানিক 
পরীক্ষার পদ্ধতিগত পদ্ধতির প্রাথমিক প্রকাশক, এবং জৈবিক ক্ষেত্র গবেষণার প্রবর্তক সেন্ট 
অ্যালবার্ট গ্রেট।1088-এ প্রতিষ্ঠিত, বোলোন বিশ্ববিদ্যালয়টিকে প্রথম, এবং প্রাচীনতম ক্রমাগত 
পরিচালিত বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচনা করা হয় 
 
 বর্তমানে বেশিরভাগ দেশে স্কুলে বা অন্যথায় পূর্ণ-কালীন পড়াশুনা একটি নির্দিষ্ট 
বয়স পর্যন্ত সমস্ত শিশুদের জন্য বাধ্যতামূলক। এই কারণে জনসংখ্যা বৃদ্ধির সাথে 
একত্রে বাধ্যতামূলক শিক্ষার বিস্তার, ইউনেস্কো গণনা করেছে যে পরবর্তী ৩০ বছরে 
আরও বেশি মানুষ এ পর্যন্ত মানব ইতিহাসের তুলনায় আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করবে
 
 
 শিক্ষা কী ? এবং শিক্ষার অর্থ কী?
শিক্ষাকে সমাজের মূল্যবোধ এবং জড়িত জ্ঞানের সংক্রমণ হিসাবে ভাবা যেতে পারে। এই অর্থে, 
এটি সামাজিক বিজ্ঞানীরা যাকে সামাজিকীকরণ বা সম্প্রসারণ বলে বোঝায় তার সমান শিশুরা - নিউ 
গিনি উপজাতিদের মধ্যে ধারণা করা হোক না কেন, রেনেসাঁ ফ্লোরেন্টাইনস বা ম্যানহাটনের মধ্যবিত্ত — 
সংস্কৃতি ছাড়াই জন্মগ্রহণ করেছে। শিক্ষা তাদের সংস্কৃতি শেখার, যৌবনের পথে তাদের আচরণকে লাই 
এবং সমাজে তাদের শেষ ভূমিকাতে পরিচালিত করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। খুব আদিম 
সংস্কৃতিতে প্রায়শই খুব সামান্য আনুষ্ঠানিক পড়াশোনা হয় যা সাধারণভাবে স্কুল বা ক্লাস বা শিক্ষকদের 
নামে ডাকা হত তার খুব কমই। পরিবর্তে, পুরো পরিবেশ এবং সমস্ত ক্রিয়াকলাপ ঘন ঘন স্কুল এবং 
ক্লাস হিসাবে দেখা হয় এবং অনেক বা সমস্ত প্রাপ্তবয়স্ক শিক্ষক হিসাবে কাজ করে। যেহেতু সমাজগুলি 
আরও জটিল আকার ধারণ করে, তবে এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মকে জ্ঞানের পরিমাণ যেভাবে 
জানানো যেতে পারে তা যে কোনও একজনের জানার চেয়ে বেশি হয়ে যায়, এবং তাই, সাংস্কৃতিক 
সংক্রমণের আরও নির্বাচনী এবং দক্ষ মাধ্যমকে অবশ্যই বিকশিত করতে হবে। ফলাফলটি আনুষ্ঠানিক 
শিক্ষা — স্কুল এবং বিশেষজ্ঞ যাকে শিক্ষক বলা হয়।
 
 যেহেতু সমাজ আরও জটিল হয়ে ওঠে এবং বিদ্যালয়গুলি আরও প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে, 
শিক্ষাগত অভিজ্ঞতা দৈনন্দিন জীবনের সাথে সরাসরি কম সম্পর্কিত হয়, ওয়ার্কেডে বিশ্বের 
প্রেক্ষাপটে দেখানো এবং শেখার বিষয় কম, এবং অনুশীলন থেকে আরও বিমূর্ত, আরও 
বিচলিত করার বিষয়, প্রসঙ্গের বাইরে বলা এবং শেখা। একটি আনুষ্ঠানিক পরিবেশে 
শেখার এই ঘনত্ব শিশুদের কেবল তাদের পর্যবেক্ষণ এবং অনুকরণ করে তারা যতটা করতে 
সক্ষম তার চেয়ে তাদের সংস্কৃতি থেকে আরও অনেক কিছু শিখতে দেয়। যেহেতু সমাজ ধীরে 
ধীরে শিক্ষাকে আরও বেশি গুরুত্ব দেয়, তেমনি এটি শিক্ষার সামগ্রিক লক্ষ্য, বিষয়বস্তু, 
সংগঠন এবং কৌশলগুলিও প্রণয়ন করার চেষ্টা করে। তরুণ প্রজন্মকে লালন-পালনের 
পরামর্শ নিয়ে সাহিত্য ভারী হয়ে ওঠে। সংক্ষেপে, এখানে দর্শনের এবং তত্ত্বের বিকাশ ঘটে।

19 comments:

  1. education is the beck bone of the nation

    ReplyDelete
  2. if this education are in easy way , then young stars takes it waemly

    ReplyDelete
  3. education is so important for social awareness

    ReplyDelete
  4. education is important for social needs

    ReplyDelete
  5. education is a important element of social life

    ReplyDelete
  6. good information about education

    ReplyDelete
  7. education is important for every one to become social

    ReplyDelete
  8. educations necessary is so much long

    ReplyDelete